মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

android apple
signal

July 17, 2024 9:23 PM

printer

সাধারণ মানুষকে কম খরচে উন্নত বাস পরিষেবা দিতে বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ অংশীদারিত্ব বা পিপিপি মডেলে কলকাতা ও লাগোয়া মফস্বলএলাকার ছ’টি বাস রুটকে বেসরকারি হাতে তুলে দিল রাজ্য সরকার।

 
সাধারণ মানুষকে কম খরচে উন্নত বাস পরিষেবা দিতে বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ অংশীদারিত্ব বা পিপিপি মডেলে কলকাতা ও লাগোয়া মফস্বলএলাকার ছ’টি বাস রুটকে বেসরকারি হাতে তুলে দিল রাজ্য সরকার। পদ্ধতি মেনে টেন্ডার ডেকে ছটি রুটের মোট ৭৩ টি বাস পরিচালনার জন্য বেসরকারি সংস্থাকে দেওয়া হয়েছে বলে পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে। বারুইপুর-হাওড়া সি-২৬ রুটের ১৪ টি বাস ইতিমধ্যেই পথে নেমেছে। বাকি বাসগুলি চলতি মাসেই চলা শুরু করবে বলে খবর।
জানা গেছে, এই দফায় ধর্মতলা- আমতা ই-৬ রুটের ১২ টি, সি-২৬ বারুইপুর-হাওড়া রুটের১৪টি, সি-৮ বারাসত-জোকা রুটের ১৮টি, এস-৪৭ ইডেন সিটি-হাওড়া রুটের ১৮টিএবং ১১এ দমদম স্টেশন-হাওড়া রুটের ১১টি বাস পরিচালনার দায়িত্ব বেসরকারি হাতে তুলে দেওয়া হয়েছে। নিজস্ব কন্ডাকটর ও চালক নিয়োগ করে এই সংস্থাগুলি বাস চালাবে। যাবতীয় খরচ তাদেরই বহন করতে হবে। পরিবহণ নিগমের কাছে প্রতিটি বাসের জন্য তাদের জমা রাখতে হবে এককালীন ৫০ হাজার টাকা। মাসে বাস পিছু দশ থেকে পনেরো হাজার টাকা ভাড়া দিতে হবে নিগমকে। তবে রাতে সরকারের নির্দিষ্ট ডিপোতেই বাস রাখতে হবে বলে শর্ত দেওয়া হয়েছে।
সরকারের এই পদক্ষেপকে বাস মালিকদের একাংশ সাধুবাদ জানিয়েছেন। সিটি সাবারবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেছেন, নতুন বাসের দাম যেভাবে বেড়ে চলেছে, তাতে অনেক বাস মালিকের পক্ষেই পুরনো বাস বাতিল করে নতুন বাস কেনা অসম্ভব হয়ে পড়েছে। সেক্ষেত্রে এই পদক্ষেপ তাদের সামনে বিকল্প পথ খুলে দিয়েছে। তাছাড়া এই সব রুটে নিয়মিত বাস পেলে যাত্রীদেরও হয়রানি অনেকটা কমবে।
 

সবচেয়ে বেশি পঠিত

সব দেখুন